May 6, 2024, 11:35 am

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নানা সমস্যায় জর্জরিত

গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নানা সমস্যায় জর্জরিত

Please Share This Post in Your Social Media

গোয়াইনঘাট :: সিলেটের গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুধু নেই আর নেই। সাব- কমিউনিটি মেডিকেল অফিসার (সেক্মো) উজ্জ্বল পাল ও (এম টি) ডেন্টাল সামসুর রহমান সাগরের উপর নির্ভর হয়ে আছে পূরো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবা।

যথাসময়ে অভিজ্ঞ ডাক্তারদের উপস্থিতি না হওয়ায় দিবারাত্রির চিকিৎসা দিয়ে যাচ্ছেন উজ্জ্বল পাল ও সাগর। ফলে গোয়াইনঘাটের প্রত্যন্তঞ্চাল থেকে চিকিৎসা সেবা গ্রহণকারীরা মেডিকেল অফিসারদের সাথে পরিচয় না হওয়ায় উজ্জ্বল পাল ও সাগরকে মেডিকেলের বড় ডাক্তার হিসেবে চিনেন।

অনুসন্ধানে জানা যায়, যে কজন চিকিৎসক দায়িত্বে রয়েছেন তাদের বিরুদ্ধে রয়েছে দায়িত্ব অবহেলার অভিযোগ। আবার ৩ জনের পোষ্টিং থাকলেও যোগদানের পরদিন থেকেই অনুপস্থিত, সংযুক্ত হিসাবে দায়িত্ব পালন করছেন অন্যত্র।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের পদ রয়েছে ২১টি, বর্তমানে কর্মরত রয়েছেন ৮ জন। তারা সরকারের নির্ধারিত সময়ে হাসপাতালে উপস্থিত থেকে দায়িত্ব পালনের নজির নেই। আর্থোপেডিক, সার্জারি, ইএনটি, চর্ম, যৌন, চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসক নেই বছরের পর বছর ধরে। এছাড়াও এনেসথেসিয়া না থাকায় প্রসুতি সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা।

গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইনডোরে ভর্তি রোগীদের একমাত্র ভরসা সেবিকা। কিন্তু তাদেরও দায়িত্বে অবহেলার কারণে রোগীদের সাথে প্রতিদিন বাক-বিতন্ডার ঘটনা ঘটছে। নার্সের ক্ষেত্রেও রয়েছে শূণ্যতা, তাই দায়িত্বে অবহেলা আন্তরিকতার ঘাটতির অভিযোগ নার্সদের বিরুদ্ধে।

রাজনগর গ্রাম থেকে চিকিৎসা নিতে আসা আবদুল মালেক অভিযোগ করেন, নার্সদের একাধিক বার কোন কাজের জন্য বলেও তারা কর্নপাত করেন না। নার্স ২৬ পদের মধ্যে কর্মরত রয়েছেন মাত্র ২২জন। হাসপাতালের সব টয়লেট ব্যবহার অনুপোযোগী। ৫ জন সুইপারের মধ্যে কর্মরত রয়েছে মাত্র ২ জন। ওয়ার্ডের বৈদ্যুতিক পাখা বেশীর ভাগ নষ্ট হয়ে আছে। দীর্ঘদিন ধরে মেরামতের কোন উদ্যোগে নেয়নি কর্তৃপক্ষ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সহকারী অজয় বিশ্বাস জানান, প্রায় ১০ বছর ধরে এক্স-রে বিভাগ বন্ধ রয়েছে। এছাড়াও আল্টাসোনাগ্রাফী মেশিনটি বন্ধ রয়েছে ২ বছরেরও বেশী সময় ধরে। ৩ জন চিকিৎসক গোয়াইনঘাট হাসপাতালে পোষ্টিং হলেও তারা সংযুক্ত হয়ে একজন গাইনি বিভাগের জুনিয়র সার্জন ডাক্তার উম্মুল শিফাত রিজওয়ানা রহমান কর্মরত আছেন সিলেট সদরের খাদিম নগর স্বাস্থ্য কমপ্লেক্সে। এছাড়া মেডিকেল অফিসার ডাক্তার আনিসুল হোসেন সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আর ডাক্তার শারমিন মাহবুবা খানম কর্মরত রয়েছেন আইএইসটি সিলেট হাসপাতালে।

হাসপাতালের জরুরী বিভাগে দুইজনের পদ থাকলেও দুটি শূন্য, উপজেলার দুটি ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা বলতে কিছুই নেই, সেখানে মেডিকেল অফিসার, এমএলএসএস সহ সব গুলিই পদই শুন্য।

গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রবেশ পথে একটি ব্যানারে লেখার সাথে বাস্তবতার কোন মিল না থাকায় রোগীরা ক্ষুদ্ধ অভিমত ব্যক্ত করেছেন। ব্যানারে লেখা আছে আমি ও আমার প্রতিষ্ঠান দুর্নীতিমুক্ত ডাক্তার মো. রেহান উদ্দিন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। তিনি অত্যন্ত ধার্মিক ও ব্যক্তি চরিত্রে অত্যন্ত সজ্জন কিন্তু হাসপাতালের প্রশাসনিক দায়িত্ব পালনের ক্ষেত্রে দায়িত্ব অবহেলার অভিযোগ করছেন একাধিক ভর্তিকৃত রোগী।

আবদুল মতিন অভিযোগ করেন, তিনি বেশীর ভাগ ক্ষেত্রে ব্যাক্তিগত কাজে ব্যস্ত থাকেন নিজের দায়িত্ব তুলে দিয়ে যান অন্য মেডিকেল অফিসারের উপর।

হাসপাতালের টিকেট কাউন্টারে দেখা এক ভিন্ন ধরনের চিত্র। প্রতি টিকেট ৫ টাকা হলেও ১০ টাকা, কিংবা ৫ টাকার নোট যাই দেয়া হোক না কেন ফেরত দেয়া হয়না। ঔষধ বিতরণ কক্ষের দায়িত্বে নিয়োজিতদের বিরুদ্ধে ইতিপুর্বে ঔষধ বিক্রির প্রমাণও পাওয়া গেছে একাধিকবার।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো রেহান উদ্দিন জানান, চিকিৎসক শূন্যতা, সেবক, সেবিকাসহ নানা সমস্যার কারণে রোগীদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। এছাড়াও রয়েছে নিরাপদ পানির অভাব। ৩ জন সুইপার নেই। একজন নাইটগার্ড দিয়ে চলছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রাত্রিকালীন পাহারা।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd